ছোট গাঁয়ে ছোট ঘরে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

আমাদের গাঁয়ে সবুজ ছায়ে
- লক্ষ্মণ ভাণ্ডারী
আছে আমাদের গাঁয়ে সবুজ গাছের ছায়ে
আছে ছোট ছোট বাড়িঘর,
আম কাঁঠালের বনে পাখিরা আপন মনে
করে কিচিমিচি নিরন্তর।


ছোট গাঁয়ে ছোট ঘরে সোনার কিরণ ঝরে
পূরব গগনে সূর্য ওঠে,
বিহগের কলতান প্রভাত পাখির গান
ফুলবনে সব ফুল ফোটে।


গাঁয়ে আছে সারি সারি খেজুর তাল সুপারি
দূরে অজয় নদীর ঘাট,
গ্রাম সীমানার পারে রাঙা রাস্তার দুধারে
পাশে কাঁকনতলার মাঠ।


তাল পুকুরের ঘাটে ছেলেরা সাঁতার কাটে
বধূরা কলসী কাঁখে আসে,
কোকিলের কুহুতান আকুল করে পরাণ
গগনেতে শঙ্খচিল ভাসে।


বেলা যেই আসে পড়ে অজয় নদীর চরে
সোনালী কিরণ পড়ে ঝরে,
সাঁঝের আঁধার নামে আমাদের ছোট গ্রামে
প্রদীপ জ্বলে মাটির ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।