পঁচিশ বছর ধরে।
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৫-০৪-২০২৪

মেঘনা নদীর পাড়ে
শাহবাজপুরের গোপাট ধরে
ফিরছিলাম আপন নীড়ে
জন্মভূমি গোপালপুরে;
পঁচিশ বছর পরে।

উদাস মন আমার
খুঁজে ফিরে তারে
অতীতের সমুদ্রতীরে,
কত স্মৃতি এই মেঠো প্রান্তরে!
পঁচিশ বছর ধরে।

কতজনই আসে যায়
মাঠেরাও বদলায়,
ঋতু পরিক্রমায়;
কখনো সোনালী হয়
কখনো সবুজময়;
কত জল গড়ায় মেঘনায়;
কত কাব্য মুছে যায় হাহাকারে
পঁচিশ বছর ধরে!!

যে ছিল-আছে অন্তরে
সেই শাশ্বতীরে
দু’চোখ খোজেঁ যারে
খুঁজে পাইনি তারে
এতদিন ধরে
শতসাধনায় নয়নের নীরে
পঁচিশ বছর ধরে!!

আচমকা সেই মুখ
অনতিদূরে, স্
বপ্ন-সারথি মানসীরে,
যাকে খুঁজেছি বারেবারে
তাঁকে দেখে আজ
আমি স্তম্ভিত-স্থবির।
ক্ষণকাল পরে বাস্তবতায় আসি ফিরে।

হ্যাঁ সে-ই-তো সেই কন্ঠস্বর;
সেই চিরচেনা মুখ
যে বাধঁন জন্ম-জন্মান্তরে
আবার এসেছে ফিরে
পঁচিশ বছর পরে!!!

http://bdmetronews24.com/%e0%a6%8f-%e0%a6%95%e0%a7%87-%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%93%e0%a6%a8-%e0%a6%8f%e0%a6%b0/

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।