প্রায়শ্চিত্ত্ব
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৬-০৪-২০২৪

খবর রটে ফেসবুকে ছেয়ে গেছে দেয়াল,
প্রচণ্ড এক ঝড় এলো সোস্যাল মিডিয়ায়—
পোর্টালে ভাইরাল।
পাগলী নাকি মা হয়েছে, বাবা হয়নি কেউ!
মানবতার বেলাভূমে আছড়ে পড়ে ঢেউ।
মরছি বিষে ধুঁকে ধুঁকে ক্ষণকালের দাহে,
দু'দিন বাদে ভুলে যাবো চলে আপন রাহে।

পাগলী কতো কষ্টে থাকে, কে রাখে তার খোঁজ!
সভ্য সমাজ গোত্র থেকে তাড়ায় তারে রোজ।
শিখলো না সে দুনিয়াবী নিয়ম নীতিমালা!
স্বীয় খেয়াল জানে না যে, হেলায় গেল বেলা।
পাগলী থাকে ছন্নছাড়া, ভবঘুরে সন্ন্যাসী,
মাথার কেশে জটাধারী, হয় না সে বিন্যাসী।
লজ্জা ঢাকার অবহেলা, জীর্ণ বসন বৃথা,
বসে মাটির সিংহাসনে ভাবে গহীন কথা!
রাজ্যের যতো দুর্ভাবনা, তার কপালে রেখা,
বলতো সবি পেতো যদি খোদার সাথে দেখা!
যোজন দূরে দৃষ্টিপাতে চেয়ে কাটায় বেলা,
আপন মনে কতো কথা, নিছক ছেলেখেলা।

খোদার মর্জি ভুলে গেলো তার সহায় সীমা,
পেটের জ্বালা দিলো তারে, দায় করেনি ক্ষমা!
জীবন ধারা বড় বোঝা ভীষণ দায় যার,
যৌবন দিলো লজ্জাহীন, আরও মাতৃ-ভার।
উদাস চোখে প্রতিচ্ছবি, স্রষ্টা থাকে বিমূঢ়,
পাগলী করে ভর্ৎসনা, হাসিমুখে নিগূঢ়—
তাচ্ছিল্যে ভরপুর।
ঈশ্বর কেন নির্বিকার, ছেলেমানুষি ভুলে!
দেখে নেয় সে একহাত, শাসায় অন্তরীক্ষে—
আঙ্গুল তুলে তুলে।

পাগলী জানে অস্তিত্ব যে ভীষণ অসহায়!
ফ্যালফ্যালিয়ে চেয়ে থাকে, কার কী আসে যায়?
পাগলী বুঝে ক্ষুৎপীড়ন, অন্ন প্রাশন কী যে!
খেলার ছলে অন্নদাতা ফায়দা নিলো বুঝে।
বুঝে না এই সম্ভোগে কী শান্তি মেলে দেহে,
অন্ন যে দেয় সে দেবতা, তাঁর যাতনা সহে।

পাগলী বুঝে সম্ভ্রম কী? কেবা নিলো সুযোগ!
বুঝে কি আর মাদকতা, চোখেতে রাখা চোখ—
ইন্দ্রিয়ের সম্ভোগ?
আলো ছায়ার ছলাকলা, বুঝে না বাহানা
উত্তেজনার প্রশমনে লুটে যায় হায়েনা।
নষ্ট মাথার ভ্রষ্ট কোষে পৌঁছেনি সংকেত,
করেনি তাই তোলপাড়, অশনি অনিকেত।
মলিন দেহে করে ক্লেশে পাপের সৎকার!
সম্ভ্রম সে তো হারালো না, হলো মানবতার—
ঘৃণ্য বলাৎকার।

পাগলী বুঝে মাতৃত্ব কী? সহায় হবে কে যে?
আশু শিশুর ত্রাণকর্তা, অসহায় সে নিজে।
পাগলী আজ মা হবে যে, পাশেতে নাই কেউ,
নিকষ কালো অন্ধকারে কুকুর করে ঘেউ।
প্রসব জ্বালা আর্তনাদে কুঁকড়ে গেল রাত,
তারাগঞ্জের রাস্তা জুড়ে নীরবতার ঘাত।
বালির মাঠে শিবচরে অন্ধকারের বাসা,
কাষ্ঠ সমাজ তারি মাঝে জাগিয়ে রাখে আশা।

পাগলী আজ মা হয়েছে, বাবা হয়নি কেউ!
মানবতার বেলাভূমে আছড়ে পড়ে ঢেউ।
বেজায় খুশি মা হলো সে, কোল জুড়ালো শিশু,
সভ্য সমাজ যোগ্য তবু ফের এ কোন যিশু!
পাগলী পেল দেবশিশু সঙ্গী হলো বেজায়,
কার ঔরসে জানে না সে, কিইবা আসে যায়!
যে জানে সেই নরপশু পাবে কি প্রায়শ্চিত্ত্ব?
দহন তাপে তাড়নাতে জ্বলবে কি সে চিত্ত?

রবিবার, পতেঙ্গা
২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৭-০৮-২০১৮ ০১:১০ মিঃ

কবিতা পড়ার জন্য সবাইকে নিমন্ত্রণ ... ☺