স্মৃতির পাতায়
- রুহুল আমীন রৌদ্র ১৯-০৪-২০২৪

সেই কবে,
মাতৃজঠরের চৌকাঠ পেরিয়েই সময়ের সাথে দেখা,
অতঃপর তার হাত ধরে অবলীলায় ছুটে চলেছি
আটাশ বসন্ত।
আজ যখন জ্ঞানসিন্ধুতে সাঁতার কেটেছি,
তখন চোখের প্রান্তবেয়ে বয়ে চলেছে আরেক সিন্ধু।

মনেহচ্ছে যেন, আমি সময়ের সাথে নই,
সময়ই আমাকে টেনে হিঁচড়ে নিয়ে চলেছে অনন্তের পানে।
তার দুর্নিবার শিকলছিঁড়ে,
আজ তাই ছুটে যেতে ইচ্ছে করে পিছন পানে।
ফিরে যেতে ইচ্ছে করে গ্রামের কাদাজলে,
গ্রাম্য মাঠঘাট দাপিয়ে বেড়ানো
দুরন্ত শৈশবে।
ফিরে যেতে ইচ্ছে করে স্মৃতির পাতায় মোড়ানো,
প্রাইমারীর মাঠ পেরিয়ে সেকেন্ডারীর অদম্য কৈশোরে,
যেখানে বালিকাদের নব পুষ্পবৃতি ছুঁয়ে কেটেছে উষ্ণ সময়
সস্তা ঝালমুড়ির আড্ডায়।

ফিরে যেতে ইচ্ছে করে,
অজপাড়াগায়ের সেই এইচ বি কলেজে হোস্টেলে,
ভাঙা টিনের বেড়া আর বালি চরে গড়া
সেই কলেজ হোস্টেলে।
যেখানে বিজরিত অজস্র স্মৃতি,
বৈরান নদীরজলে নৌকা তাড়ানো আর চির বালকের মতো
দুরন্ত ঝাপাঝাপি।

আজকের এ সময়ও জানি কোন একদিন,
ঝরা পাতার মতো পুরানো হয়ে যাবে।
পুরানো হয়ে যাবে এ ঢাকা কলেজ চত্ত্বর,
পুরানো হয়ে যাবো এই আমি।
সময়ের নির্মম ঝড়ে এলোমেলো হয়ে যাবে বন্ধুত্বের এ আড্ডা।
নতুন কুঁড়ি এসে ভিড় জমাবে এ অশ্বত্থ বৃক্ষে।
আমরা শুধুই স্মৃতি হয়ে রবো স্মৃতির পাতায়,
তিলেতিলে সাঙ্গ হবে সব আয়োজন,
স্মৃতির ডোরে চির অমলিন রবে, বন্ধুত্বের এ বন্ধন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।