পতাকা হাতে ফিরে এসেছি
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

আমি স্বাধীন-স্বাধীনতা আমার হাতে
তবে তা কিছুক্ষণের-যখন খুশি পরাধীনতা
আমাকে শেকলে বাঁধতে পারে ওরা
আমি ওদের হাতে মরতে চাইনা !
আর ফিরেও পাইনা নেতাজি-ভগতসিং-মঙ্গলপাণ্ডেকে
হঠাৎ-ই একরাতে স্বপ্ন-তবে সেখানে আমি মৃত !
আমার পাশেই রক্ত ঝরানো বীর শহিদেরা
তেরঙা পতাকা হাতে আজো স্বাধীনতা চাইছে !
আমিও তাদের সুরে সুর মেলাতে ব্যস্ত
সকলেই চুপ-প্রশ্ন আসে-তুমি কে ?
আমার নির্ভয়াত্তর-আমি ভারতবাসী, তব সন্তান
তুমি কেন স্বাধীনতা চাইছো ?
তোমরাতো স্বাধীন,স্বাধীনতা দিয়েছি-আমাদের দেহের
প্রতিটি রক্ত বিন্দু ঝরিয়ে,
তবে কেন ? কেন হে এ বিপ্লব ?
নজরে ধরা পরে ক্ষত-বিক্ষত দেহ,আমার চোখে অশ্রু
চেঁচিয়ে বলি হ্যা -আমরা স্বাধীন,স্বাধীনতা পেয়েছি
তবে তোমরা যে স্বাধীন দেশ চেয়েছিলে নিজেদের প্রাণ -
বলিদানে,তা আমি পাইনি
দেশে আজো শাসকেরা শাসন চালাই
ভ্রষ্টাচারী সমাজ ব্যবস্থা আর নেতাদের উগ্র প্রহার অব্যাহত
ধর্ষণ-খুন-ভেদাভেদ-রাজনীতি,সব মিলে দেশ ধ্বংসের পথে
যুবসমাজ নেশাতে মত্ত-ভ্রূণ হত্যা-নারীরা ঘরবন্দী
বোরখা-তালাক-আলালা-ধর্ম ঘিরে পুনরায় রণক্ষেত্র
আজ সব পরিবর্তন -স্বতন্ত্র হয়েও পরাধীনতা-গণতন্ত্রের হত্যা
আমি চাইনা ওদের সঙ্গে থাকতে-তাই ফিরে এসেছি
তোমাদের কাছে, তেরঙা পতাকা হাতে তোমাদের নিয়ে যেতে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।