মালা ঘিরে দিন গোনা
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

মাটির পুতুল হয়েছে আজকে সর্বেসর্বা
রক্ত-মাংসে গড়া মানুষ আজ দিশেহারা
মানুষ-মানুষকে ভুলেছে,হয়েছে শিকারি !
মাটির পাথরেই পূর্ণ মনস্কামনা !
ভেদাভেদ সক্রিয়-অ্যাসিড গাছ
রাস্তার ছেলে-অলিতে গলিতে পিতারা !
তাদের দলে কৃষক নামের মহাঔষধ !
সঞ্জীবনী খেয়ে বাঁচছে নর পিচাশ !
ওরা নিচুজাত-কষ্ট তাদের পাওনা !
স্বপ্ন দেখা পাপ-বেঁচে থাকা অভশাপ !
"জমির রাজা কৃষক আর তাদের শাসক অসুর
বৃষ্টি চাষীর অমৃত আর রক্ত অসুর খাবার ! "
কৃষকের ঘাম সকলের প্রাণ,দেশ অভিমান
হারিয়েছে আত্মকথা- ব্যর্থ বলিদান !
"বইয়ের পাতায় সাজানো শব্দের মিছিল
ঘরেঘরে ছবি,মালা ঘিরে দিন গোনা ! "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।