বাঁচি শির তুলে
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

আমি হিন্দু-তুমি মুসলিম
তুমি খ্রিষ্টান-সে বুদ্ধ
ধর্ম-জাতে বিভেদ-ফারাক !
ভগবান-আল্লা-যীশু- বহুশত !
সকলেই এক-একটাই জাত
আমি মানুষ-এই পরিচয়
নেই ভয়-হবে জয় !
"মানুষই-মানুষের শত্রু
তৃষ্ণার্ত প্রাণ-কাটছি গিম
বায়ু বিশুদ্ধ-রক্তে রক্তিম ! "
"তুমি ছাড়া আমি নেই
আমি ছাড়া তুমি
আপন যদি না হতে পারি
তবে বৃথা এজীবন- ব্যর্থ ভূমি "
"তোমার রক্তে আমার প্রাণ
আমার বৃক্কে তোমার জান
আমার তোখে তুমি দেখবে
তোমার হৃদে আমার বাসস্থান "
এসো এক হই মোরা লড়াই-বিভেদ ভুলে
ভারত'' আমরা-"দেশে বাঁচি শির তুলে"।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।