ধ্বংসে মানুষ
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

সভ্যতা আজ ধ্বংস পথে-মানুষই তার কারণ
নিজেকে মানুষ দেবতা ভাবে-মানেনা কোনোই বারণ
দেবতার বাস মনুষ্য হৃদে-বিরাজ সকল প্রাণে
মনুষ্য তাই বিপদ ভ্রমে-লড়াই গন্ধ ঘ্রাণে
শ্রেষ্ঠ হওয়াই প্রহারে মাতে-সব জীব তার বশে
ভুলের শিকার নিত্যক্ষণে ,কঙ্কাল-এ ছুড়ি ঘষে
রক্ত পিপাসা দূষণ মনে-বুদ্ধিতে কালো ছায়া
দুইটি মুখোশ-দম্ভাস্ত্র,পাপী অপরাধ কায়া
চতুর্দিকেই হত্যা শুধু-ভ্রষ্টাচারীর ফন্দী
দুর্বলকেই মোহরা করে-পাওয়ারে করে বন্দী
মানব জীবন একটিবার-ই বহু সাধনার ফল
ধ্বংস লীলায় জাপটে ধরি-মৃত্যুর যাতা কল।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।