আধুনিক নারী
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

নারী মানেই সামনে বাধা-প্রতিটি পদ শেখার
বর্তমান বা অতীত হোক-লড়ায়ে প্রাণ টেকার
মুখোমুখি-নিয়ম কানুন,অভিজ্ঞতাও-নতুন
ঠেকে হোক বা দেখেই হোক-ওজন মাপে সে- গুণ
স্বাধীনতায় অন্যাধিকার-আদেশ করেন ওরা
লক্ষ্য ভুলে-লাগাই সাঁতার,নইলে বিপদ হোরা
ভয় নয় আর গর্জে ওঠো-বাতিল করো ওদের
যারা তোমার ব্যর্থে কারণ-ব্যধির ভাইরাস-হ্রদের
নিজের শরীর যত্ন তাই-নিজেকেই নিতে হবে
নীচ মনকে শুধরে নিলে-মেধা কর্মে রবে
সাহায্যের হাত বাড়িয়ে দেবে,মানুষ-মানুষের জন্য
দুঃসময়ে -ধৈর্য স্থির,নইলে জীবন হন্য
আত্মহত্যা কদাপি নয়-মিরাক্কেল পথ পরে
যা-পারবে তাই-ই করবে,তাতেই জীবন গড়ে
প্রতিষ্ঠিত হতে নিজের-শিক্ষা করো পূরণ
বিবাহ বাঁধনে-বাঁধিবে সবাই,জটিল পথ ফুরন
উগ্র নয় নম্রে প্রেম,বিবেক-চেতনাই বজায়
পরাধীনতার শিকল ভাঙিলে-পাইবে নিশ্চিত জয়
প্রেমের জন্য অস্থির নয়-মূর্খামি তাতে সদাই
নষ্ট হচ্ছে জীবন নারীর- দায়িত্বজ্ঞান তদাই।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।