চলার পথে নিয়ম
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

প্রকৃতি বুকে শান্তি বজায় রাখতে গড়া নিয়ম
পালন করা দায়িত্ব সবার নইলে স্তব্ধ দম
কিন্তু কভু মানিনা রীতি করি বিরুদ্ধ কাজ
তাতেই মোরা ভাবতে থাকি করবো এবার রাজ
এ-কেমন মানুষ আমরা বলো ? করি সবি উলটো
জীবনটার স্বাদ পেতে ছুট -বিমূঢ়তাই ভুল্টো
যার কারণে রোজই মরে -লাখেলাখে মানুষ
নিঃশ্বাসটা ভ্রমের ফাঁদে-মানুষের প্রাণ ফানুস
নিত্য ঘটছে দুর্ঘটনা সড়ক পারাপারে
মোরাই দোষী-যাত্রা পথে,শিক্ষা কারাগারে
তুমি বাঁচলে সেও বাঁচবে-তোমায় দেখে শিখবে
নিজেই যদি দম্ভ করি-সৃষ্টি কি আর টিকবে ?
পড়ুয়াদল-বিদ্যালয়ে,পুলিশ সবার জন্য
সবার ঘরে নীতি লাঘব,মানলেই সভ্য- বন্য।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।