ভুলের মাশুলঃ স্বপ্ন হলো মিথ্যে
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৪-০৪-২০২৪

ভুল থেকে শিখে মানুষ,
শোধরানোর সে সুযোগ হলো না আমার।
মনের অগোচরে হয়ে যাওয়া ভুলে
ভেঙ্গেচুরে সব তছনছ— হলো ধূলিসাৎ,
ঠুনকো কাচের মতো ভেঙে গেলো আবেগের খেলাঘর!
আমার পৃথিবী জুড়ে নেমে এলো কোন নিকষ অন্ধকার;
যে অন্ধকারে ডুবে ডুবে করে মরি আহাজারি প্রতিনিয়ত,
কেউ জানে না সে খোঁজ, দেখে না এই আশাহতি— হাহাকার।

কথা ছিলো শুক্লপক্ষের তিথিতে তোমায়
নিমন্ত্রণ জানাবো কোন এক প্রবারণা পূর্ণিমায়,
কলকল বয়ে যাওয়া কোন রূপালি নদীর কিনারে।
কথা ছিলো কোন এক আশ্বিনী একাদশীর রাতে
চুপিসারে সাথী হবো তোমার,
স্বপ্নাতুর তোমার শৃঙ্খলিত পৃথিবী হতে
সরাবো দুঃস্বপ্নের সব জঞ্জাল,
ফানুসে উড়িয়ে দেব দুঃখ সব আকাশগঙ্গায়।
দীর্ঘ ক্লান্তি শেষে ছুটি পেয়ে ওরা ছুটে যাবে দিগ্বিদিক,
কালো মেঘে ঢেকে রাখা আকাশটা তখন—
রংবেরঙে ছেয়ে যাবে ফানুসের রঙিন আভায়।
তারপর—
দ্বাদশী, ত্রয়োদশী, চতুর্দশী ও পঞ্চদশী রাতের দোসরে
এই কাঁধে রাখবে তোমার হেলানো আবেগ,
দুজনে মিলে নির্ঝরের স্বপ্নজালে
রূপালি আকাশে দেখবো ঝলমলে চাঁদ।

ভাবতে অবাক লাগে!
কীভাবে কী হয়ে গেলো,
ছোট্ট বেখেয়ালি ভুলে—
স্বচ্ছ স্ফটিক জলে নদী বয়ে গেলো
তোমার তুলতুলে কপোল তলে;
প্রলয় ঝড়ে রচিত হলো বিরহ গাঁথা।
ভুলে গড়া গল্পটা লিখা হলো সময়ের বীভৎস আঁচড়ে,
যেই গল্পের কাছে দুঃস্বপ্নেরাও মানে হার।
একাকী একেলা আমার ব্যর্থ দ্বীর্ঘশ্বাস,
তোমার শত সহস্র মাইল দূরে—
জানি না কেমন আছো তুমি,
আঘাতে অপঘাতে হয়েছো কতটা ক্ষতবিক্ষত!
কতটুকু হয়েছো বেদনায় নীল?
কতটা হয়েছো যাতনায় অধীর?
কতখানি সামলিয়েছ এই অশনি ঝড়?
তোমার দুঃখরাও আজ আমার আড়ালে,
করজোড়ে নতজানু আমি, ক্ষমা করো প্রিয়।

চাঁদহীন আকাশটা আজ আঁধারে গেছে ডুবে,
কৃষ্ণপক্ষের তিথিতে মিলিয়ে গেছে স্বপ্নের বাসর।
জ্বলজ্বল করে পশ্চিমের আকাশে জ্বলে রাতের শুকতারা,
যেন আমারই মতো শোকাতুর, বিচ্ছিন্ন— প্রিয়হারা।
অগুনিত হতাশার আনাগোনা মনের আকাশে,
বিষাদ নীলিমায় আজ যত দুঃস্বপ্নদের আলিঙ্গন—
মিথ্যে হয়ে গেলো তোমাকে দেওয়া সব নিমন্ত্রণ!

সোমবার, পতেঙ্গা
২০ আগস্ট, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।