সুখপঞ্জি
- সোহেল আহমদ ২০-০৪-২০২৪

পান্তাভাতে বিরিয়ানির স্বাদ,
ছেঁড়া কাঁথায় মখমলের ওম,
আর 'হেঁটে চলা'তে উড়ে বেড়ানোর সুখ পাই আমি...
আমাকে অসুখী বলার কোন উপায় আছে কি?

শ্যালা, তুমি তো রাজপ্রাসাদে থাকো,
রাজকীয় খাবার খাও
আর রাজবাহনে চড়ে বেড়াও;
পারবে কি- হাতেনাতে ধরে দেখাতে একমুঠো সুখ?
কখনও কি পেরেছো
গোটাকয়েক সুখের লাড্ডু বাক্সে পুরে রাখতে?
শুনেছি তোমার 'সুখেও অরুচি' দেখা দেয় আজকাল,
একচেটিয়া সরঞ্জামাদি ব্যবহার করতে করতে
তোমাকেও হাঁপিয়ে ওঠতে দেখি মাঝেমাঝে;
এটা তোমার ইন্দ্রিয়ের দুর্বলতা...
আর আমাকে দেখো-
আমাতে এখনও রয়েছে সহস্র জনমের ধারণক্ষমতা!

তুমি এ্যালকোহল ক্রয় করে সুখ ভাড়া করে আনো,
এদিকে আমি সুখের এক দুর্ধর্ষ লুটেরা!

তুমি উপকরণের উপর ভর করে সুখ অনুভব করো
আর আমার সুখানুভব উপকরণ ছাড়াই;

দুজনেই অনুভব করি মাত্র,
সুখ তো কেবল অনুভব করারই জিনিস!

যার অনুভূতির ইন্দ্রিয় যত প্রখর,
তার সুখের পরিমাণ তত বেশি।

অতঃপর আমাকে অসুখী বলার কোন উপায় আছে কি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।