দাগ
- এস.এম. আরিফ ২৬-০৪-২০২৪

.
প্রথমা ,এমনই কি কথা ছিলো?
তুমি তো জানো বড্ড মন ভোলা আমি।
মনে আছে?
ফিরতে দেরী হলে তোমার নানান আবদার থাকতো,
কিন্তু কোনদিনই মেটাতে পারিনি ।
তেমনি কি আজও ভুলে গেছি? না , ভুল করছি?
যতদূর মনে পড়ে তোমার নরম হাতে ,
আমায় স্পর্শ করে বলেছিলে
একটি মুহূর্তের জন্য হারাতে চাও না আমায়।
.
মনে আছে প্রথমা?
কোন এক বর্ষায় বকুলের বাহানা করেছিলে
আমি হন্তদন্ত হয়ে খুঁজতে খুঁজতে
এক মুঠো বকুল হাতে ফিরেছিলাম দুপুরে।
তুমি সাত কাহন করে বলেছিলে
ও একমুঠো ফুল ছিলো না , ছিলো একমুঠো পৃথিবী।
.
প্রথমা , এখন তুমি কোন পৃথিবীতে ?
বকুল গুলো শুকিয়ে গেছে, তোমার কথার মত ।
প্রতিরাতে খুব করে খুঁজি আজও
তোমার আমার পৃথিবীতে, কিন্তু আমি একা।
.
তাহলে ,একি তোমার বিশ্বাসঘাতকতা?
না, হয়তো আমারই ভুল হচ্ছে কোথাও।
আমার প্রেয়সীর বৈশিষ্ট্যে এ ছিলো না।
.
প্রথমা ,এখন তুমি কোন পৃথিবীতে?
কত কথা আজও অব্যক্ত!
আমার জীবনে তোমার বয়স যদি
কয়েক শতাব্দী হতো ,তো খুব ভাল হতো।
অব্যক্ত কথাগুলো জল রঙ্গ'এর আঁচড়ে
তোমার মনে আঁকতে পারতাম বোধয় ।
ভালবাসা খুব সহজ কিন্তু প্রেম বড় জটিল হিসেব।
তোমার কয়েক শতাব্দী আয়ুস্কালে
ভালোবাসা খুঁজতাম না আগের মত ,
ভাল তো যাকে তাকে বাসা যায় ।
ভালবাসা বড় সস্তা হয়ে গেছে আজকাল।
আমি চাইতাম তোমার প্রেম, তোমার আসক্তি।
কিন্তু সেকি আর হলো?
আমার জীবনে তোমার জম্মলগ্নেই তুমি আমাকে হয়তো অন্যকারও প্রতিযোগী করে তুলেছিলে।
তাই হয়তো তোমাকে প্রতিনিয়ত সেই একমুঠো শুকনো বকুলে খুঁজতে হয় আমার ।
আমি পরাজিত আর তুমি অপরাজিতা।
.
জানো তো, আমি বড্ড মন ভোলা।
কিন্তু তুমি এ জানো না যে,
তোমার স্মৃতিগুলো খুব একরোখা।
আমাকে ছেড়ে কখনো যায়নি আজও।
আমার জীবনে তোমার বয়স
কয়েক হাজার শতাব্দী হলে তুমি বুঝতে,
আমি ভুলো-মনা হলেও আমি প্রেমিক।
.
প্রথমা, ফিরে আসতে বলব কেন বলতো?
তুমি কি আমায় ছেড়ে গেছো?
যদি ছেড়ে গিয়ে থাকো ,তো আমি মরে গেছি ,
নইলে তোমাকে এতো কাছে কিভাবে পাই?
আর মরে গেলেও হারিয়ে গেছি ,
নইলে তোমার ঠিকানায় আমি কিভাবে যাই?
মাঝে মাঝে বুঝি না ..
আমি হারিয়ে হারিয়ে তোমার
অন্বেষণে আজও কেন ঘুরে বেড়াই?
তোমার প্রেম,ভালবাসা আর কিচ্ছু চাইব না ,
যদি আমাকে ফিরিয়ে দাও আমায়।ত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।