মাতৃভাষা জয়ী
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

আমার দেশের শিক্ষা রীতি আবেগ মাখা দর্পণ
শিশু লক্ষ্য ভ্রষ্ট করে কর্মে বিবস স্বপন
কল্পনাতীত গভীরতায় প্রশ্ন মনে ভাসে
চলবে তো ! সরল রেখায় বাঁকিবেনা সন্ত্রাসে
গর্ব আমার -ভারতবাসী,তারি গর্ভে জন্ম !
ভিন্ন ভাষা ভিন্ন ধর্ম,টিকবেতো প্রজন্ম !
কবির ভাষা বঙ্গ দেখেছি ! বিশ্ব দেখিতে চাইনে !
মাতৃ শির-রক্ষে করো,বিভেদ ধোঁয়া-ছায়নে !
একটাই পণ সকল মুখে,বাঁচার স্বপ্নে হাতে -হাত
শিক্ষা ঘোচাবে সকল ভ্রমকে,একহবে সব জাত !
পরিবর্তন আসবে দেশে,শিক্ষা বইবে চেতনা !
মূকের -মুখে ফুটবে বুলি,শত্রুপক্ষ মেতোনা !
কালা-বোবা-অন্ধ যে জন,ধরবে শিক্ষার লাঠি !
মাতৃভাষা জিতবে শেষে,দেশ যে আমার খাঁটি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।