বিধবার দুঃখ
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

স্বামী মরেছে তাই বলছে-অনেকে অনেক কথা
যখন ছিলাম আম একা-রাখেনি কেউ খবর
কী খাবো আর কেমনে বাঁচাবো সন্তান
একলা আমি সাথে বছর চার-সাত এর শিশু
বাঁচাবো কতদিন সমাজ থেকে-পবিত্র এ দেহ
নেকড়েরা করে তাড়া আর হায়নার কুনজর
আমিও বাঁচতে চাই আর বাঁচাতে চাই ওদের
কি ছিল আমার দোষ-কেন তোমরা আমায় দোষো ?
স্বামী খেয়েছি বলো কখনো ! এখন কর গে বেশ্যাগিরি !
আমার বয়স বাইশ,আমিও চেয়েছিলাম রাঙানো সিঁথি
গলাতে মঙ্গলসূত্র-হাতে শাখা-আলতা পরতে পায় !
পেলাম সাদা শারী,আমি বিধবা নারী !
এই কি তবে আসল পরিচয় ?
নিজে বাঁচতে-ওদের বাঁচাতে নিলাম এক পণ !
দাফন দিলাম মন,সাজানো বাসর ঘর !
সেদিন শুনেছি কটু কথা-আজো পেলাম তারই থাবা !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।