ভাঙুক প্রথা
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

সে বিধবা ! কিন্তু সেও চাই পরিচয় !
দেবে তুমি-তুমি দেবে-তোমরা দেবে !
সাহস আছে বুকে ! নাকি শুধুই মুখে !
কি তার দোষ ! সে কি চেয়েছিলো তার স্বামী মরুক !
না ! বরং সে তার জন্য-নিত্যক্ষণে অমরত্ব চেয়েছিলো !
যার কারণে উপবাস ! কতশত পূজার্চনা গোপনে !
আজ তোমরা তাকে ডাইনি বলছো ! বলছো পোড়ামুখী !
কেন ? পাঁজিতে লেখা আছে বুঝি বিধবা-সধবা হতে পারবেনা !
কোন ধর্মে বলেছে ? স্বামীর মৃত্যুতে -স্ত্রীই দোষী ?
যদি থাকতো বা হতো ? তবে ভগবানের কেন এত রূপ !
একেক রূপে একেক নারী সঙ্গম ! তবু-তারা দেবতা !
আমি মানতে রাজি নয় ! আমি চাই সেও বাঁচুক-নির্ভয়ে !
কত শত জন্ম পেছনে ফেলে-তবেই এ মানব জন্ম !
করোনা তাদের বঞ্চিত-অধিকার ! কে জানে-আবার ফিরবে কবে !
সেও দেখুক স্বপ্ন,করুক পূরণ আশা- আকাঙ্ক্ষা,উঁচিয়ে !
দেওয়া হোক তাকেও স্বাধীনতা,ভাঙুক মানুষ-পুরনো এ প্রথা !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।