সিঁথির সিঁদুর
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

সাদা শারী রঙিন হওয়াই-অগ্নি জলে পাড়ায়
সবার মুখে একই কথা- কলঙ্কিনী না বাড়ায়
মুখ ফিরেছে আপন জনের-মানবে নাকো তারা
তায্য কন্যা নিমেষে করে-এখন সবি হারা
সব আছে তবু কিছুই নাই-শুধুই সে যে পাশে
ছিলাম একা পদেপদে ভয়-এখন শক্তি বাসে
কে কি বলছে-বলুক ওরা ! বাঁচবো ওসব ভুলে !
ভয় পাবোনা লড়বো আমি-যুদ্ধ মাথা তুলে
যখন ছিল সাদা শারী-পিছু করতো ওরা !
বাঁচার পথ পেলাম যেই-ওঠে গায়ে ফোঁড়া !
জয়ী আমি পাষাণ কূলে-ভাঙলাম বাঁধন বেড়ি !
তিন-চার মাস কেঁদেছে স্বজন-ভুল ভাঙতে হলোনা দেরি!
সিঁথির সিঁদুর জিতলো শেষে-হারলো কুটনীতিবিদ
বুঝলো শেষে সাহসী সে মেয়ে-ভিজলো জলে হৃদ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।