ভিন্নপথ
- মারুফুল হাসান ২৬-০৪-২০২৪

উন্মাতাল শব্দপাখির মোহনীয় ঝাঁক দেখে
মাটির রানওয়েতে নামে তোমার মন-বিমান।
বিশ্বাসের কাঁচহাত বাড়িয়ে বলো, ধরো।
কিন্তু আমাদের নেই একসাথে চলার সম্বল-অভিন্নপথ।
তোমার হিসাবের খাতায় রিয়াল ডলারের উজ্জ্বলতা,
স্বপ্নবাড়িতে আঁকা রাজবিলাস,
শীতাতপ বাড়ি, তাপানুকুল গাড়ি,
দৃষ্টির দিগন্তে মিটিমিটি বুর্জ দুবাই, আইফেল টাওয়ার।

নষ্ট প্রহর গুনে গৌড়ীয় বুলি মুখে আমার জন্ম।
গড়াগড়ি করি পদ্মা মহানন্দার পাঁক কাদা
আর দখিনা বাতাসে ওড়া ধুলো বালিতে।
বরেন্দ্র-সিঁড়ির পাদদেশে হিসাবের ফুটো খাতা রেখে
শুয়ে পড়ি পাতার কুটিরে মাসকলাই পোঁকা এক।
কোজাগরি উঠোনজুড়ে পাটি বিছানো চাষার সংসদে
সাঁওতাল রমনীর মত জামের নাভী ছুঁয়ে শপথ করি-
শৃগাল যুবতীর হুক্কাহূয়ার শোরগোল শুনে
মুষ্ঠিবদ্ধ হাত বসিয়ে দেব পঁচা তরমুজের বুকে।
মিশে যাব অঘ্রাণের ধানের ঘ্রাণে, মধু আমের স্বাদে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।