সাপকে মানুষ ভয় পায়, মানুষ দেখে সাপ পালায়
- মারুফুল হাসান ২৪-০৪-২০২৪

বাসন্তী, তুমি বলেছ, ‘জীবন দা, তোমাকে ছাড়া বাঁচব না।’ কিন্তু আমাকে ছাড়া এবং আমাদের ছাড়া দিব্যি বেঁচে আছো। আবার বলেছ, তোমার খুব ভয় মৃত্যুকে; যদি মৃত্যুর যন্ত্রণা তোমাকে পেয়ে বসে। এসব ভাবতে তোমার দম বন্ধ হয়ে আসে। অথচ তুমি জানো না, মৃত্যু আমার যন্ত্রণার ভয়ে পালিয়ে বেড়ায়। আমি ছুটে চলি মৃত্যুর পেছনে। দেখো, একদিন ঠিক ধরে ফেলব মৃত্যুটাকে।
যেদিন তুমি অন্যের হাত ধরে দুর দেশে পাড়ি জমালে সেদিন মৃত্যুকে ধরতে চেয়েছিলাম শক্ত দড়ির বাঁধনে। বন্ধুটার জন্যই ছাড়া পেল মৃত্যুটা। কেটে দিয়েছিল দড়ি। তারপর এ্যাম্বুলেন্সের গতিতে ছুটলাম মৃত্যুর পেছনে। খুঁজেই পেলাম না পলাতক মৃত্যুকে। কাশবনে তুমি যেভাবে লুকিয়ে যেতে সেভাবেই হারিয়ে গেল। হয়ত একদিন! যেদিন ছুটতে ছুটতে ক্লান্ত অবসাদগ্রস্ত হয়ে পড়ব আশাহীনতাই দাড়িয়ে যাব, সেদিন কাশঝাড়ের আড়াল থেকে তোমার ধরা দেবার মত আপনি এসে ধরা দেবে। আর আমি দক্ষ সাপুড়ের মত খপ করে ধরে ফেলব মৃত্যুটাকে। বাসন্তী, আমাদের চাওয়ার বিরুদ্ধে সবসময় না-পাওয়াই জয়ী কেন?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।