তামাক চাই, খাঁটি তামাক
- এস.এম. আরিফ ২৭-০৪-২০২৪

.
পড়ন্ত বিকেল বা হলুদ দিনে ঘুম ভাঙ্গে ,
ব্রাশ, ফেসওয়াস কিছু লাগে না আর ।
আত্মার একদাবী
আমাকে নিকোটিন দাও ।
.
গতরাতের খুলে রাখা পায়জামা আর টি -শার্ট
টেনেটুনে নিজেকে মুড়িয়ে বেরিয়ে যাই ,
বেড়িয়ে যাই ,একবিংশ শতাব্দীর বয়স্ক জগতে।
কেমন অদ্ভুত প্রতিপালক,
বৃদ্ধা নতুন উদ্যমে আজও শরীরের ভাঁজে
ধরে রেখেছে যৌবনের উত্তাপ ।
পাল্টে নিচ্ছে অবিরত নির্বোধ মানুষগুলো কে।
যারা রূপসীর রূপে বিমোহিত হয়ে বলেছিল,
"মরিতে চাহি না এ সুন্দর ভুবনে" ।
হয় নির্বোধ দলে দাঁড়াতে দাও,
না হয় তামাক দাও, তামাক ।
.
হে রূপসী ,
হে চিরযৌবনা,
আমিও তোমার রূপে বিমোহিত ।
আমিও তোমার রূপের আলোয় পুড়ে গিয়েছি ।
পুড়ে গিয়েছি তোমার যৌবনের উত্তপ্ততায় ।
আমিও ঝড়াজীর্ণ মনে ঘুরে বেড়াই আজ।
আমিও বলেছিলাম,
কাউকে বুকে ধরে বাঁচতে চাই ।
বলেছিলাম,
মরণ ছাড়া কেউ কেঁড়ে নিতে পারবে না তোকে।
হে রূপসী ,
তুমি কি প্রতারণার ছলে পড়লে?
নইলে এমন নিয়ম ভঙ্গ করে কেন আমি
ধোঁয়া উড়িয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছি?
আমাকে গ্রাস করো ।
আমাকে মিশিয়ে নাও তোমার শরীরের ভাঁজে।
আলোকিত করো তোমার আলোয়।
হয় মিশিয়ে নাও তোমার শরীরের,
না হয় তামাক দাও, তামাক ।

.
পড়ন্ত বিকেল বা হলুদ দিনে ঘুম ভেঙ্গে
আত্মার দাবী রোজ মানতে মানতে ক্লান্ত আমি।
তোমার বুকের তামাকও আজ
আমার ঠোঁট সহ্য করতে পারে না
তোমার বুকের তামাকের গন্ধ তার অসহ্য
তাই তার বুকের তামাক পানে অভ্যস্ত হয়ে
আজ আবার ফিরে এসেছি তোমার কাছে ।
কই?
তোমার তামাকে তো শরীরে কাঁপুনি উঠে না।
কেঁপে কেঁপে মিলন হয় না একযুগল ঠোঁটের ।
শান্তির পরিস্রাবণ বয়ে যায় না শরীর জুড়ে।
শুনতে পাচ্ছো না?
আমার তামাক চাই, খাঁটি তামাক ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।