সংশপ্তক
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৩-০৪-২০২৪

যত দিন তুমি ছিলে পাশে এই সংসারে,
মিষ্টি একটা সুবাস ছিলো ঘরটা জুড়ে।
চোখে চোখ রেখে মনে মন মেখে একান্তে
এই হাতে আর রাখবেনা হাত অজান্তে।

অসীম চাওয়া সুখের সাধনা ঐকতান—
পাশে থাকার অধীর আকুতি নিমিষে ম্লান।
কথা ছিলো পাবো ভরসাটুকুর মর্যাদা,
সমঝোতা ভুলে হয়ে গেলে তুমি— আলাদা।

আগেও করেছ অভিমান কত হেঁয়ালি ভুলে,
কত অভিযোগে ভাঙা মন নিয়ে গিয়েছ চলে।
সময় রাঙিয়ে ফিরেছ বারবার কী পিছুটানে!
এবার তবে জানালে বিদায় শেষ অভিমানে?

তোমার ওখানে বিরহী সুরে কি বাজে মাদল?
আমার এখানে অঝোর ধারায় ঝরে বাদল।
শ্রাবণ ঢলে ভেসে ভেসে যায় সোনালি অতীত,
উছলায়ে গেল স্বপ্নযাত্রার নড়বড়ে ভিত।

কথা ছিলো হবে অবিনাশী ক্ষণে মধুর আরতি,
জ্যোৎস্না মাখা চিলেকোঠায় স্বপ্ন সারথী।
জাগাবে ওগো রাতজাগা পাখি নিশুতি রাতে,
ভোরের পাখি ঘুম ভাঙ্গাবে স্নিগ্ধ প্রভাতে।

হাত বাড়ালেই যেই আকাশের পেতাম নাগাল,
দূরে বহু দূরে ছুঁতে গিয়ে আজ হলাম নাকাল।
নীলিমা হলো যে বিষাদ সিন্ধু তোমার প্রয়াণে,
পানকৌড়ি হয়ে ডুবে থাকে মন নীরব নির্জনে।

আমার মতো ছিলাম আমি যে স্বার্থপর,
পারিনি তোমার মনের মতো হতে বন্ধুবর।
তোমার মতো দিয়েছি তোমায় স্বাধীনতা,
পারিনি যা দিতে সকলই আমার ব্যর্থতা।

বড় দেরি করে শোধরে নিজেরে তুলেছি গড়ে,
হয়েছি তোমার মনের মতো সব সমাহারে।
ফিরবে না জানি শূণ্য করে যাওয়া চেনা নীড়ে,
রাঙাবে না মন ফিরিয়ে নেওয়া শত অধিকারে।

খুঁজে ফিরি তবু মনের আড়ালে স্মৃতির দেয়ালে,
মিষ্টি সে সুরভি অনুভবে ভাসে তোমার খেয়ালে।
তীব্র একটা কষ্টে ঘিরে থাকে হৃদয় আমার,
তিলে তিলে গড়ে চলে গেছো ছেড়ে সোনার সংসার।

বৃহস্পতিবার, পতেঙ্গা
০১ মার্চ, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।