আত্মসমর্পণ
- প্রবীর রায় ২০-০৫-২০২৪

হায়নাগুলো আজ আর রক্ত চাইনা
চাইছে মানুষ,তৃষ্ণা নিবারণে
তাদের খিদে মারা গেছে,মনুষ্য খিদে দেখে
কুমীরেরাও আজ আর সুস্বাদু মাংস চাইনা
চাইছে মানুষ নিত্য স্বাদ পালটাতে
পাখিরা বাসা বানাতে ভুলে গেছে
মানুষের আলিশান বাসা দেখে
বাঘ বাচ্ছা নিতে স্ট্রাইক করেছে
মানুষের অত্যাচার দেখে
হাঁস-মুরগী আরো বেশিবেশি ডিম পারছে
গরু আরো বেশিবেশি দুধ দিচ্ছে
কুকুরগুলো আরো ভালোকরে পাহারা দিচ্ছে
আর কাক- শকুন ভালো করে বর্জ্য পরিষ্কার করছে
তারা সকলেই এসব করছে প্রাণ ভয়ে
নাহলে তারা সকলেই হবে ঐ স্বার্থপর মানুষের-
সকাল,দুপুর,রাতের ভিন্ন ভিন্ন সুস্বাদু খাবার
সব মিলে যেন মানুষ তাদের র‍্যাগিং করছে
কেউ কিছু বলার নেই,আটকানোরও লোক নেই
প্রতিবাদের হাত কাটা পরেছে
কারণ-তাদের সাথে ওদের ফারাক অনেকটা
তারা পরাধীন-বন্দী,
শিকার আর মানুষেরা শিকারি
তারা যেন মানুষের হাতের পুতুল
ইচ্ছেমত ব্যবহার নিজেদের স্বার্থে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।