দিন ঘুচবে
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

আমি কৃষক-তুমিও তাই গহিণ অন্তরটান
ভাঙতে পারেনি শ্রম-বাঁধা পারিবেনা ইন্দ্রবাণ
চাল আর গম মাতা-পিতা মোর জমিন-সন্তান
যা কিছু আজ তার সবিতো বিশ্ব-প্রকৃতির দান
ডাল-শস্য প্রাণ যে মোদের তাতেই জীবন পার
মোদের রক্ত-ওদের খাদ্য ! কাঁধে বিশ্ব দায়ভার
বিদ্রোহ-বিপ্লব সবটাই মিছে,প্রাণটারো নেই দাম !
মরছি মোরা-মরি তাতে কি ! খোদাই করিবে নাম
চাই তারা আরো,আরো-আরো সিন্দুক পূর্ণ সম্পদ
আমার জল ছিনিয়ে ওরা -বাড়ায় সুখের পদ !
মরতে-মরতে যেদিন দেশে শেষ হবে কৃষক !
তখন আসিবে মহাপ্রলয়-ব্যর্থ বাঁচার ছক !
আমাদের ঘিরে করে তারা রাজনীতি-মাতে স্বয়ম্বরে !
আমাদের লাশ প্রতিটি জমিতে ! রক্ত-বৃষ্টি হয়ে ঝরে !
আমরা থাকি ভাঙা মাটির ঘরে ! শিয়রে স্বপ্নের ডালি !
না খেয়ে শুই মশার সাথে ! অঙ্গ থাকে খালি !
তোমরা করো দোতালায় অ্যায়েশ ! নিত্য নতুন খাবার !
আমারা ভাবি ! একদিন আমাদেরও হবে,দিন ঘুচবে চাবার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।