শেয়ালের চালাকি
- প্রবীর রায় - ছড়া ২৫-০৪-২০২৪

খরগোশ-তোতাপাখি রাগ করে বসে আছে
শেয়ালটা জামরুল বসে -বসে চাঁকছে যে
কথা ছিল একসাথে যাবে তারা ফুল বনে
কি এমন হল শেষে ! অভিমান মনে-মনে !
খোঁজ করে কাঠপোকা -হিমসিম দেহজুড়ে
বুলবুলি কেঁদে ফেলে-গান করে ভবঘুরে
এসোফিরে-এসোফিরে ! বন্ধুরা ডাকছে যে
ভালোবাসা মাখামাখি- আঁধারেতে ঢাকছে যে !
অবশেষে ধরা পরে শেয়ালের চালাকিটা
সেজেগুজে ঝকঝকে-সুগন্ধে ভড়ে ভিটা !
আর সবে ভুল করে-চলে আসে ছেঁড়া ড্রেসে !
শেয়ালটা পেঁয়ারাটা খেয়ে ফেলে একগ্রাসে !
আর নয় ! ফিরে এসো,আমি-তুমি-একই তো
কান মলে বলছি যে-আর কভু হবে নাতো !
যাই পাবো খাবো মোরা-ভাগকরে একসাথে
যাই কিছু মাখি আমি ! দেব ওরে সব খাতে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।