বাংলার শোভা
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

বাংলার রূপে পাগল আমি
দেখছি যত শোভা,
বাংলা আমার চিরসবুজ
বন বনানীর প্রভা।

শাপলা শালুক দিঘির জলে
মন হারিয়ে যায,
পাতিহাঁস ঐ ভাসছে তাতে
নাওয়া করে প্রায়।

নদীর জলে নৌকা চলে
পালে হাওয়া লেগে,
মাঝি ভাই তার গান ধরেছে
ভাটিয়ালি রাগে।

মাঠে ভরা ধানের ক্ষেতে
চোখ জুড়িয়ে যায়,
তাইতো কৃষক তারি সনে
মিতালি পাতায়।

নীল আকাশে মেঘেরা সব
ছুটাছুটি করে,
পাখিরা তাই মনের সুখে
ঐ গগনে উড়ে।

বাংলা মায়ের সবুজ মাঠে
চোখ জুড়িয়ে যায়,
যতই দেখি ছবির মতো
ততোই মন হারায়।

সোনার দেশের কোলে যেন
জন্মি বারেবার,
ভালোলাগার এই নিসর্গ
কোথায় পাবো আর!

তাং - ০৮/০৯/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।