মা
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

যখন শিশু জন্ম নিলো
মায়ের কোলে ভবে,
প্রথম দেখায় হৃদয় ভরে
খুশিতে তার তবে।

শিশুর মুখে প্রথম খাবার
মায়ের বুকের দুধ,
দিনেদিনে বেড়ে উঠে
যাদুমণি পুত।

মায়ের মুখের প্রথম বুলি
শিশু শিখে যখন,
মা ডাকা সে শুরু করে
ধীরে ধীরে তখন।

হাঁটি হাঁটি পাপা করে
হাঁটা শিখে যবে,
হেলে দুলে পড়তে গেলে
ধরে ফেলে তবে।

বর্ণমালা শুরু করে
মায়ের হাতটি ধরে,
অক্ষরগুলো পড়তে শেখে
মায়ের মুখের সুরে।

ঘুমপাড়ানি গানে শিশু
ঘুমিয়ে যায় রাতে,
সুখেদুঃখে মায়ের বুকে
কতো স্মৃতি সাথে!

শৈশব কৈশোর পার করে আজ
যৌবনে পা রাখে,
মায়ের শাসন বজায় থাকে
নিয়মনীতি তাকে।

মা যে মোদের সোনার খনি
সারাজীবন ধরে,
নিঃস্বার্থ যার ভালোবাসা
কোথা পাবে ওরে!


তাং -০৯/০৯/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।