মেঠো গ্রাম
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

এই ছোট্ট এলাকা স্বপ্নে গড়া,একসাথে পথ চলা
পুকুর-ডোবা-নদী-নালা,সবুজে ভরা রুপোলী কলা
জমিন মুখে ভাষা ফোটায়,তবেই কণ্ঠে বলা।

পশু-পাখি পাগল হেথায়,মানব প্রেম বন্ধনে
শাক-পাতা নিত্য পাতে,মধুর সুবাস রন্ধনে
মাটির গন্ধে প্রকৃতি নাচে,গ্রাম পালটে নন্দনে।

দালান ফাঁকে উঁকি মারে,মাটির গড়া মেঠো ঘর
খোলা মাঠ-কাঁচা সড়ক,বর্ষায় হয় কাদাচড়
গ্রীষ্মে ধূলো-রৌদ্রে খাঁখাঁ,খেলতে আসে বৈশাখী ঝড়।

বাহারি পাখি গাই ভোরে গান,ডেকে আনে সাঁঝ-প্রভাত
গগন প্রেমে বৃষ্টি ঝরাই,শিশুর মুখে ওঠে ভাত
স্বপ্ন দেখে গ্রামের মানুষ,জমিন বুকে সারারাত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।