মানবতা
- প্রবীর রায় ২৪-০৪-২০২৪

মা-মাগো-মা -মা আমার
আজ যে দরকার ভীষণ বাবার !
অপেক্ষা করো আর কিছুক্ষণ-আটকে রাখো দম !
আনিবো এখনি খাবার কিনে ! হার মানাবো যম !
ছুটছি আমি এদোর-ওদোর,দেয়না কেউ-ই টাকা !
বাবা আমার নেইকো বেঁচে ! মায়ের আঁচল ফাঁকা !
আমি শিশু কি যে করি ! পাইনা কূল-কিনারা !
মাগো আমার খাইনি ছদিন ! করোনা মাতৃহারা !
তোমরা যদি করোগো দয়া-বাঁচিবে মোর মা !
হাত পাতছি কেড়োনা মাকে ! করোনা আমায় একা !
শুনলোনা কেউ-ই আমার কথা,ফিরলাম শেষে বাড়ি !
বৃষ্টির জল-বোতলে ভরে ! কষ্ট বুকে মারি !
ছিপি খুলে জল খেলো-মা,আর বলে না কথা !
হারলাম আমি জীবনের কাছে ! চিনলাম সমাজ-মানুষ-মানবতা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।