"ভালোবাসি" একটি শব্দ মাত্র
- এস.এম. আরিফ ২০-০৪-২০২৪

.
কত কথা! কত আকুলতা! কত স্বপ্নীল স্মৃতি!
তবুও বাকি জীবনের অধিকাংশ কথা ।
এতো কাছে পেয়েও অসীম দূরত্ব ।
কত রাত হারিয়ে গেছে তুমি হীনা ,
এতোদিন আসো নি কেন এ অমিমাংশিত জীবনে?
জানো কবিতা?
আজ আমিও স্বপ্নবাজ হতে শুরু করেছি,
স্বপ্নজাল বুনে যাচ্ছি অবিরত।
.
ভালোবাসি ! হা হা হা ...
"ভালোবাসা" শব্দটিও ভালোবাসা প্রকাশে অক্ষম।
"ভালোবাসি" বললেও ভালোবাসা কেন জমতে থাকে?
কেন দানা বাঁধতে থাকে মনের এক কোণে?
কেন সব ভালোবাসা আজরে দিতে পারি না তোমার আচঁলে?
তারপর কেন শক্তিশালী হয়ে যায় আমার চেয়েও?
তারপর হাঁসায়, কাঁদায়, মন খারাপ করে দেয়।
এই দানা অদৃশ্য অদ্ভুত কঠিন দানা ,
তাঁর জম্মনিয়ন্ত্রণে ভ্রুক্ষেপ নেই আদৌ।
কঠিন থেকে কঠিন হতে হতে অনিয়ন্ত্রিত ।
তারপর নিজের বিপক্ষে, প্রিয়ার পক্ষে।
.
কখনো চকলেট, কখনো তাঁর পছন্দনীয় কাজ,
অথবা
হাতে হাত রেখে চোখ বন্ধ করে ভালোবাসি বলা ,
আদৌ কি পরিপূর্ণ ভালবাসা'র প্রকাশ?
যদি নাই হয় তবে কেন বলব ভালোবাসি?
.
কবিতা,
আমি তোমাকে আর বলব না ভালোবাসি।
তুমি ঠিকই করেছো ।
ভালোবাসি বললে রেগে যাবে, প্রচন্ড রেগে যাবে ।
ভালোবাসি বললে আঘাত লাগে অনুভূতিতে ।
তুমি আমার জীবনের পূর্ণতা ।
সেই পূর্ণতা কেবল একটি শব্দে প্রকাশ করার মত শব্দ আজও ধারন করছে না কোন শব্দভান্ডার ।
সে যাই বলো,
আমৃত্যু লিখে মনের বিবৃতি আমি দিতে পারব না,
লিখতে লিখতে অধৈর্য হয়েও,
আমার ভালোবাসার একবিন্দু প্রকাশ করতে পারব না।
তবুও কেন যেন মাঝে মাঝে খুব বলতে ইচ্ছে হয় ।
সামাজিক হয়ে,
সব অসামঞ্জস্য আবল -তাবল অপরিপূর্ণ কথা ঝেড়ে,
আবার অপরিপূর্ণ একটি শব্দই বলতে ইচ্ছে হয় ।
ভালোবাসি! ভালোবাসি! ! ভালোবাসি! !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।