আঁধার ঘরের আলো
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

মা!আমার গ্রামে কাজ নেই,আজ যাচ্ছি ভিন রাজ্যে;
আশীষ দাও মা-পাই যেন কাজ,ফিরিনা যেন বৃথাই;
চরলাম বাস-অজানা দালাল,গাড়ি পালটে গাড়ি;
কাজ দেবে বলে,দেবে এডভান্স!টোপ দিলো সাড়ি-সাড়ি;
মূর্খ হয়ে-পেটের দায়ে পরলাম ঐ ফাঁদে !
মাঝপথে এসে কেড়ে নিলো সব,ছাড়লো আমায় একা;
পরণে-বস্ত্র ছাড়া কিছুই নেই আমার!খাবোই বা কি?
হারিয়ে গেলাম দূর রাজ্যে,হারালাম সব স্মৃতি;
ভিখারি শেষে-পাগল আমি,হইলাম কিছু দিনে;
পায়ে হাঁটা পথ ফুরোবে আমার,জানিনা কত দিনে!
খোঁজ নেই বাড়ি,সকলেই জানে-গেছি বুঝি আমি মরে!
উচ্ছিষ্ট খেয়ে বেঁচে আছি আমি,চলছি ভুল পথে;
বিশ বছর ধরে-ঘুরেঘুরে আমি,গেলাম কত' গ্রামে!
মায়ের আশীষে-ভুল করে যেন!এলাম নিজেরি গ্রামে!
পথ হারানো পথিক আমি,পথের-ই ধারে ব'সে;
পেলো দেখা ওরা!জড়িয়ে ধরলো,নিয়ে গেলো নিজ বাড়ি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।