দিদি ও ভাইয়ের শর্ত
- প্রবীর রায় - ছড়া ২৬-০৪-২০২৪

আর কাঁদেনা সোনা ভাইটি,বলনা-তোর কি চাই?
দেব' আমি সব-ই এনে,বুকেতে তোর ঠাঁই;
দিদি আমার চাই যে বন্ধু!ওদের মত' পোশাক!
আমিও চাই-সবার মত', খেলার সাথীর ঝাঁক;
চাই যে আমি পূজো এলে- মণ্ডা,মিঠাই,বুট!
পশুপাখি খেলুক সাথে,দেব' আমি ছুট;
ঠিক আছে সব দেব' তোকে,বন্ধ করবি লড়া?
দুষ্টুমি তুই করিস কিছু!শেখ নিজেকে গড়া?
সকাল-সাঁঝে করবি পড়া,বিকেল বেলাই খেলা;
তাহার ফাঁকে ইস্কুল যাবি,ঘুমোবি দুপুর বেলা?
কান্নাকাটি করবিনা তুই,শ্রদ্ধা করবি গুরু-ই,
মন্দ কাজে দূরে থাকবি,এই টুকু চাই শুধুই;
বইখাতাকে ছিঁড়বিনা তুই,খাবার নষ্ট নয়?
রাতের বেলাই বলবো গল্প, করবিনা কাজ ভয়?
ঠিক আছে দি-মানতে রাজি,তোর যতসব শর্ত ;
তুইও দিবি আমায় সবি,রাখবিনা তুই গর্ত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।