পালিত দুহিতা
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

কোথা হতে এসেছিলে কোথা চলে যাবে,
কে জানে ভবের রীতি কবে সাঙ্গ হবে।
সংসার সাগরে এক জন্মেছিল শিশু,
দুখিনী জননী তারে রাখেনি যে পিছু।

অভাবের তাড়নায় সপে দিল কন্যা,
নিঃসন্তান মাতা পেল খালিবুক পূর্ণা।
কার শিশু কবে যেন এনেছিল তারে।
পালন করেন মাতা সযতনে বাড়ে।

নিজের মেয়ের মতো রেখেছে যতনে,
কোলেপিঠে করেছেন লালনেপালনে।
আপন পেটের মেয়ে হলেনা কি হবে?
বুঝতে দেয়নি যেন কোনদিন তবে।

কন্যা আজ সাবালিকা হচ্ছে তার বিয়ে,
পরভৃৎ মাতার কোল খালি করে দিয়ে।
এভাবে বন্ধন তার ছিন্ন করে চলে,
নিয়তির নিয়মেই মেনে নিবে বলে।

তাং- ১৬/০৯/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।