দেবশিল্পী বিশ্বকর্মা
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

অনেক নির্মাতা আছে এই পৃথিবীতে,
কামার কুমোর আর স্বর্ণকার তাতে।
তাঁতঘরে বুনে তাঁতি কাপড় হরেক,
আসবাবপত্রে ব্যস্ত ছুতোর অনেক।

স্থাপত্যশিল্পীরা গড়ে সুন্দর প্রাসাদ,
রাবনের স্বর্ণ লঙ্কা গড়েন নিখাদ।
এভাবেই নানা শিল্প গড়েছে ধরনী,
অন্তরীক্ষে উপগ্রহ নির্মাণে বিজ্ঞানী।

অপূর্ব অপ্সরা সৃষ্টি বিশ্বকর্মা করে,
সৃষ্টির নির্মাতা ধাতা মহাশিল্পী তরে।
মহান বিশ্বই তাঁর কর্মবলে সৃষ্টি,
সহস্র শিল্পের তিনি অধিকর্তা হৃষ্টি।

জ্ঞান ও কর্মের রূপে আছে বিশ্বকর্মা,
দেবশিল্পী বিশ্বস্রষ্টা ভুবনে মহাত্মা।
নিজ নিজ কর্মে সবে দক্ষতা অর্জনে,
বিশ্বকর্মা স্তুতি করে ধন্য হন মনে।

তাং- ১৭/০৯/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।