সাক্ষাৎ
- এস.এম. আরিফ ২৪-০৪-২০২৪

.
কতকাল পর,
ভাদ্রের শেষ সন্ধ্যায় দিগন্ত জুড়ে খুঁজতে খুঁজতে
আহত আর হতাশাগ্রস্ত মানুষের সারিতে আমি।
যখন বুক জুড়ে পুরোনো নতুন ব্যথার কনফারেন্স ।
যখন আমার মনের উদ্যাত আহবান ছিলো
দেখা দাও হে প্রিয়া , দেখা দাও ।
ঠিক তখনই,
দেখা তুমি দিয়েছিলে, দেখা আমাদের হয়েছিলো!
কিন্তু কে জানতো, অপেক্ষার ফল এতো মধুর?
.
বিশ্বাস করো ....
তোমার পিছু নিয়ে হাঁটতে হাঁটতে কত কি ভেবেছিলাম !
এতো ভয় , এতো সংশয় আমার কোনদিন হয় নি,
যতটা না তোমার পাশে গিয়ে , একটি শব্দ উচ্চারণে হয়েছিলো।
পাশাপাশি দাড়িয়ে তোমার কর্ণগোচর করতে
কত জোরেই বা বলতে হয়েছিলো? "এই"!
.
শেষ সন্ধ্যা তখন গড়িয়ে গেছে, পাশাপাশি হাঁটছি।
মনে তখন ষড়ঋতু চলছিলো ...
জীবন্ত ডালে কৃষ্ণচূড়া শরৎ এর আকাশ ,
কিছু কাশফুল উড়ে আসতে আসতেই হঠাৎ
ভিজে চুপসে পড়লো, শুরু হলো ঝড়।
শুরু হলো ভালোবাসা'র স্রোতে হারিয়ে যাওয়া
প্রেতাত্মাদের ভয়ংকর আহাজারি।
ভয়ংকর বিশ্রী জলপ্রপাতে ধুমড়ে মুচড়ে যাচ্ছিলাম।
.
অকুতোভয় মন জেগে উঠলো,
আমি তো আমার কবিতার পাশে । পাশে দাড়িয়ে সে,
তাহলে আমি এতো কেন ভীত?
তারপর হঠাৎ আমার মনের কনফারেন্স এ
ঘোষনা হলো..
ঝড় তুমি এলিয়ে এসো, জল তুমি আরও হিংস্র হও।
ব্যর্থ ভালোবাসার প্রেতাত্মা তোমার কন্ঠে যত রাগ আছে ,
উজাড় করে তোলো তোমার ভয়ানক সুর।
সরে যেতে পারে স্থায়ী অস্থায়ী মানব কীর্তি
আমার প্রভু আজ অবিনশ্বর,
আমার প্রভু-অবিনাশীর পাশে দাঁড়িয়ে।
আমার প্রভু তার কবিতা'র পাশে দাঁড়িয়ে।
.
জীবনে এই প্রথমবার,
গোধূলি লগ্নে দিগন্ত জুড়ে ঘুরে আসা হলো।
তোমার পাশে দাড়িয়ে দেখা হলো বসন্ত,
পাশাপাশি দাড়িয়ে কেটে গেল এক শরৎ ।
কেটে গেল ছয়টি ঋতু ।
তারপরও কি বলবে, তোমাকে ভুলে থাকতে?
আমি কথা দিলাম ভুলে যাব।
কিন্তু হ্যাঁ!
ভুলে যাব তেমনি একটি-দিনে যেদিনে
তুমি আমার পাশে ছিলেনা, যেদিন ছিলো ছয়ঋতু'তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।