লাল নীল দীপাবলি
- সোহরাব হোসেন - বেলা অবেলা ১৬-০৪-২০২৪

স্বপ্ন দুয়ার রেখেছ খুলে সুখের তালাশে,
কল্পনার ভেলা জলে নয় যেন—
বাতাসে ভাসে।
হও বললেই হয়ে যায় যেই মায়ার ভুবনে,
কতো না মধুর লাগে সেইখানে স্বপ্ন বিরাজনে!

ভাবনার স্রোতে চির লালায়িত কুড়ানো মানিক,
ভুল নেই যার, ক্লান্তি নেই যার, ক্ষান্তি নেই খানিক।
সুরভি সোহিনী গোলাপ অথচ—
কাঁটা নেই তার;
পড়ে না যেখানে মলিন ধূলি- বাস্তবতার।

আকাশ কুসুম হেঁয়ালি মনে ইকারুসের ডানায়
ভেসে ভেসে যাও মেঘেদের দেশে—
প্রিয় অজানায়।
উড়ে উড়ে যাও আরো বহুদূর, ভেঙে দিয়ে মানা,
জানো তো লুটাবে! প্রখর উত্তাপে খসে গেলে ডানা।

আপন ভুবনে লাল নীল দীপ জ্বালো প্রাণভরে,
যেই দীপাবলি যাবে নাতো নিভে আচানক ঝড়ে,
অন্তরে রেখো পরিমিতিবোধ—
হয়ো মিতাচারী,
ফেরি করো স্বপ্ন, থেকো অবিরাম জীবনাভিসারী।

স্বপ্নের চেয়েও মধুর হয় বাস্তবতা,
গড়নে যদি থাকে সেখানে মাদকতা।
থরে থরে রেখো স্বপ্ন প্রাসাদে সযতন চাওয়া,
কল্পপুরীর সব রঙ জেনো—
জীবন থেকেই পাওয়া||

১৫ মার্চ, ২০১৮
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।