পর্দা
- সোহেল আহমদ ২৭-০৪-২০২৪

ভালো'র সাথে ভণ্ডামি আর বদের সাথে বজ্জাতি,
তা না করলে ছাল ছিঁড়ে খায়- মানুষ নামের স্বজাতি!

অভিনয়ে পাকা হয়ে চললে হাসি-রোদনে,
অকালে তোর প্রাণ যাবেনা নরপশুর চোদনে!

চিপাগলি ধরে যখন হাঁটবি নিজ প্রয়োজনে,
দু-দিক থেকে মনের রিপু চাপবে ঘোর-আয়োজনে!

দুর্বলতা ঝেড়ে ফেলে মাড়তে হবে দু-পায়ে,
কুপ্রবৃত্তি, কু-সঙ্গ আর লোভ- যেকোন উপায়ে!

দুনিয়াটা নয়রে এখন আগের মত প্রশান্তির,
একটু এদিক-সেদিক হলেই আগুন জ্বলে অশান্তির!

ন্যায়-নীতি-প্রেম সেই কবেই বিলুপ্ত এই বাজারে,
সত্যবাদী, সরল মানুষ একটাও নেই হাজারে!

বেচা-কেনায় যারা আছে- সকলেই মুখোশধারী;
বাধ্য হয়েই অনেকে আজ কুপথের পথচারী!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।