পূর্ণতার সন্ধানে
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

পূর্ণতা পাবার আশা নিয়ে
ঘুরেছি এখানে ওখানে কতোই,
পূর্ণতা মিলেনি আজো!

শুধু মিছে দৃষ্টিভ্রমে যবনিকাপাত,
অপূর্ণতা- পূর্ণতার মঞ্চে অভিনয়
করেছে শুধুই সংজ্ঞাহীনভাবে।

অতিশয় টাকাকড়ি উপার্জনের আশায়
এদিক ওদিক ছুটেই চলেছে মনুষ্যজগত!
জন্মভূমি ছেড়ে বিভুঁইয়ে পাড়ি
আরও কতো কি...

আত্মিক সমৃদ্ধি লাভে কেউ কোনদিন
শুদ্ধি অভিযানে পদচারণা করেনি,
বিষয়-আশয় উপস্বত্বে ভ্রমহীনতার
কমতি ছিলোনা বললেই চলে!

হায়রে পুর্ণতা!
কোথায় তোমার স্থান?

অপূর্ণতায় আমরা আটকে পড়েছি
শুধু বড় হওয়ার স্বপ্নে;
অসুস্থ প্রতিযোগিতা স্থিরতা বিনাশে ব্যগ্র
আমাদের প্রকৃত সত্তাকে!

মানুষই স্বীয় স্থানে বীর বলেই বিবেচ্য।
সফলতা আপন মনেই বিরাজ করছে;
অন্য কোথা নয়!

তাং- ২৭/০৯/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।