তুমি কে ভাঙ্গবে নীতি
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

প্রায়ই আমার পথ অচল করবে বলে
অহমিকা নিয়ে তীব্র তেজে ছুটে আসো,
ঠিক তখনই তোমার গৃহের কপাট
বন্ধ হয়ে পড়ে অতি শীঘ্র।
তোমার উপর অশনি শক্তির শকুনেরা
তীক্ষ্ণদৃষ্টি প্রসারিত করে অকস্মাৎ ,
যেন বিনা মেঘে বজ্রপাত!

রাজ্যজয় আত্মত্যাগে ধরা দেয়,
ভোগ বিনিময়ে নয়...
আসনের মর্যাদাও বিশাল পাওনা,
বিবেচিত উপলব্ধি সুশাসনে বেশ সহায়ক।

একটি সাজানো সংসারও পুরো ধরনীর
চালিকাশক্তির প্রতিনিধিত্ব করতে পারে!
হয়তো বুঝতে পারো সিদ্ধান্ত তোমার হাতে নয়।

তুমি কে সিদ্ধান্ত নেওয়ার!
যে প্রাণ দিয়েছে সেই জানে কখন কোথায়...

কিছু না গড়িয়ে কেনো তুমি ভাঙ্গনের
খেলার মেতেছো!
প্রথমে সৃষ্টিকে রক্ষা করার দায়িত্ব নিতে হবে,
অতঃপর চাওয়ার কাজ...

তাং- ০১/১০/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।