গতানুগতিকঃ ভালো থাকার সূত্র
- সোহরাব হোসেন - ছড়ার জগৎ ২০-০৪-২০২৪

হয়েছে যা, সবি ভালো;
হয়নি যা, না-ই হলো!

যতসব ভাললাগা থেকো মন তার সাথে,
ভালবাসা কাঁটাময়, মায়া ঝরা প্রতিঘাতে—
বুক ভরা আশা নিয়ে বাঁধনে না জড়ালে,
তবে আর ভাবনা কী; কী পেলে কী হারালে!

খোলসেতে রেখো ঘিরে হৃদয়ের নাজুকতা,
খিল দিয়ে রেখো দ্বার, অনুভূতি কাতরতা।
নিবারণ করো মন নির্ভর অকারণে,
প্রত্যাশা বাড়িওনা কারো প্রতি বহুগুণে।

পৃথিবীটা মরীচিকা, স্বপ্নটা ভেঙে গেলে
চোখ ভেসে হয় নদী, মিছে আশা ফুরালে।
ছলনায় যত গলে আদবেতে তত নয়!
সাবধান ভোলা মন! বেশি ভালো ভাল নয়।

মনোময় কিছু স্থান রাখিও স্পর্শাতীত,
নবরূপে জুড়ে দিও হলে কিছু আশাতীত।
চারিধার অন্ধকার কেউ মুখ ফিরালেও!
শুরু করা যায় যেন শত কিছু হারালেও।

প্রাণ খুলে মিশো মন, খাব দেখ চোখ পেতে—
সুখে-দুঃখে ধরো হাল, কলরবে থাকো মেতে।
আবেগের নাটাইটা দিয়ে দিলে যত ক্ষতি,
হৃদয়ের মসনদে থেকো নিজে অধিপতি।

এতো কিছু করে মন ভালো যদি না-ই লাগে,
জীবনের স্বাদ চাও? শোন তবে মনযোগে—
জগৎটা খোলা বই, সূত্রতে আছে ঠাসা;
অনুভবে করো তার তাল-লয়ে যাওয়া আসা।
অধরার স্বাদটুকু কড়া নেড়ে আসে না,
বিনা ক্লেশে মিলে যদি, মন সুখে ভাসে না।
ক্রান্তির আবডালে খুঁজে ফিরো লীলাভূমি,
শত কিছু হয় হোক, ভালো থেকো মন তুমি।

যা হবার, সবি ভালো;
যা হবে না, না-ই হলো!

বুধবার, পতেঙ্গা
১৭ জানুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১৬-১০-২০১৮ ২১:৩৮ মিঃ

ধন্যবাদ, অচিন্ত্য সরকার।

achintyasarkar
০৫-১০-২০১৮ ১৬:৩৮ মিঃ

ভালোলাগল।পাতায় আসবেন।