সত্তাহীন পরাশ্রয়ী
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

একটি ভুলের জন্য কতোই না তিরস্কার
শুনতেই হলো তাকে,
আগাছারা আছে যত অনুকূল পরিস্থিতি
জড়িয়ে ধরার ফাঁকে।

রাজ্যের রাজার মান সহজেই বিলীনের
কথা নয় কারো কাছে,
পরিচালনায় যার সিদ্ধহস্ত বুদ্ধিমত্তা
বেশ বিদ্যমান আছে!

নিজেরই অপরাধ ঢাকতে একটু আজ
কাদা লাগুক না অন্যে,
পরাশ্রয়ী এভাবেই সমাজে জীবিত থাকে
সত্তাহীনতা নগণ্যে।

নৃপতির ব্যক্তিসত্তা সকল প্রজার তরে
সমকক্ষ ভাবনায়,
বৃক্ষের যেমন ফলে হয় পরিচয় আর
অনিষ্টকারী চিন্তায়।

তাং- ০৯/১০/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।