অভিশাপ
- অন্তলীন আমি ২৬-০৪-২০২৪

প্রখর রোদের তপ্ততায়ও
অমাবস্যার কালো ছায়া ঝাপটে ধরে।
নেশাতুর দুটি চোখ পিছন ফেরে তাকায়,
হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকে অনুভূতিচ্যুত হওয়া কোন বিচ্ছিন্ন সত্ত্বা।
এখানেই পথের শেষ,
কিংবা নতুন পথের জন্ম,
এখানেই নিথর দেহ পড়ে রবে অনিবার্যতায়।

অনুভূতির রক্তছোপে রাঙা পায়ের ছাপ,
তোমার চলার পথে
তোমায় বারবার মনে করিয়ে দিবে
তুমি প্রতারক,
তুমি খুনি,
তুমি অমানুষ,
তুমি অনুভূতির সস্তা সম্প্রদান কারক।

গল্পের শুরু, কিংবা গল্পের শেষ
কোথাও কেও নেই,
শুধু বাস্তবতার পুনরাবৃত্তি
তোমার মাঝে কিংবা আমার অযাচিত দৃশ্যপটে।

কোন কালবৈশাখী ঝড়
নিমেষেই ভেঙে দেয় তিল তিল করে,
দু হাত প্রশারিত করে বুকে টেনে নেই ঝড়ো বাতাসের চোখ রাঙানো..
বুক ছিন্নবিচ্ছিন্ন হয়ে আমি রয়ে যাই আমৃত্যু।

আমার এই ঘৃণার চোখে
তুমি হয়তোবা আর পুড়বে না,
অথচ মৃত্যু হবে আমার শুদ্ধ সত্বার,
কোন বিষাক্ত চোখের স্নিগ্ধতায়।

আমি পারতাম উচ্ছাসিত হতে অট্টহাসিতে,
পারতাম হতে তোমায় নিয়ে আচ্ছন্ন নোংরামোতে বধির,
মনে রেখো,
সৎ পূজারী লোভাতুর হয়ে পূজা করেনা বেশ্যাদেবীর।

অথচ আমার পরে থাকার কথা ছিলো ময়লার স্তুপে,
অথচ আমার বেচে থাকার কথা ছিলো মায়াময় টর্চার সেলে,
অথচ আমার কথা ছিলো হাসফাস করবো মৃতদের মিছিলে,
দুপায়ে ভর করে ভেঙে যাওয়া নিজেকে আবার গড়ি,
নুয়ে পড়ি না, কিংবা ভাঙিনা।
কিংবা নিজের অজান্তেই নিজেকে দাহ করি অনুভূতির মহাশ্মশানে।

স্মৃতির এপিটাফে একদিন দাঁড়িয়ো
খুজে পাবে আমায়,
শুধু পাবে না আমৃত্যু ভালোবাসার অঙ্গীকার,
তোমার চোখ বেয়েও বইবে নীল বিষের রক্তধারা,
আর পিছন থেকে তোমাকেও ঝাপটে ধরবে অন্ধকারের বলয়।

তোমার পাপের বোঝা বাড়তে থাকবে প্রতিনিয়ত,
তুমি হবে মেরুদণ্ডহীন,
তোমার ঠোট বিষাক্ত হবে
লোভী পুরুষের ছোবলে,
তোমার দেহ খুবলে খাবে শকুনে
তুমি হবে কায়াহীন।

--------
অভিশাপ
১৪.১০.১৮
(সুদীপ্ত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।