বোধনের আহবান
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

তোমাকে বড়ই প্র‍য়োজন জগতের;
পৃথিবীতে মানুষেরা আজ দিশেহারা-
রোগে শোকে সম্পদে সংকটে স্নায়ুযুদ্ধে,
প্রাকৃতিক নিষ্ঠুরতায় আচ্ছন্ন।
প্রিয়জনেরা বিচ্ছিন্ন একে অন্য থেকে,
আর্তনাদে গ্রাস করে আছে পরিত্রাণ,
কোথা গেলে পাবে একটু প্রশান্তি!

তোমাকে বড়ই প্র‍য়োজন জগতের;
তুমি জেগে ওঠো সর্বাতীত প্রশান্তিতে,
অস্থির পৃথিবী আজ বড়ই চঞ্চল,
তোমাকেই পাবে বলে অপেক্ষায়!
জেগে ওঠো মুক্তির শীতল ছায়া হয়ে,
তুমি আমাদের জরাজীর্ণ দূর করে,
এসো আনন্দের বন্যা বয়ে দিতে!

তোমাকে বড়ই প্র‍য়োজন জগতের;
শরতের শান্ত শুভ্রতার নীলাকাশে,
ভেলায় ভাসিয়ে এসো তুমি সাড়ম্বরে,
যতসব মোহাচ্ছন্নতা কাটিয়ে!
এসো শিউলি ফুলের সুভাষিত মোহে,
কাশের দোলায় দূর্বাদলের শিশিরে,
জেগে ওঠো ওগো মা জননী দুর্গা !

তাং- ১৫/১০/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।