পথচারী
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

কতকাল ধরে অপেক্ষায় আছি
একটি সুন্দর সকাল দেখবো বলে,
একটি নির্মল বসুন্ধরার আশায়
জেগে থাকবো অজস্র রজনীর ছলে।
অন্ধকার অমানিশি কাটবেই
শুভ আগামীর শুভ দিনে,
থাকবে না কোন অকালের ডাক
এই সুসংগত পৃথিবীতে শুধু পরিপক্ক বিনে।

অবোধ শিশুর সম্মুখেই
হরণ করেছে মাতৃ প্রাণ যারা,
পিচ ঢালা পথ রক্ত লালে
দেখেছিল কি বেদনার অশ্রু সিক্ত তারা!
গোলাপের ফুটন্ত পাপড়িগুলো
ফিকে হলো পোড়ে মন দেহ,
চিরতরে অসহায় দুগ্ধ জাত তনু
কোথা পাবে মাতৃস্নেহ!

নির্মম সময় পারবে কি
এই ঝরাপাতাকে জড়াতে বৃন্তে!
নাবালক পাবে কিনা অনাকাঙ্ক্ষিত
দশা কাটিয়ে মায়ের স্মৃতিকে চিনতে!
ঘাতক তোমার কি নেই মা পরিবার,
তুমি কি মনুষ্য নও কেন এত দুর্নিবার!

তোমাদের সুবিবেচনার ফলে
যদি পারে মৃত্যু রোধ করতে,
আর যেন কোন সন্তান হতে না হয়
তার মাতৃস্নেহ বঞ্চিত জগতে।
কারো পরিবার যেন পিতৃহারা
ছেলেহারা হতেই না হয়,
নিরাপদ সড়কের সাথী হোক
পথচারী লোকালয়।

তাং- ২২/১০/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।