হে বৈশাখ
- মনিরা বাকী ২০-০৫-২০২৪

হে প্রাণের বৈশাখ থাকো এই প্রাণের আর্তিতে;
আমার ভালবাসায়, আমার প্রত্যাশায়, প্রার্থনায়...
আমার দিন শেষের দিনলিপিতে,
স্বাগত জানাই তোমাকে বৈশাখ ।

রক্তলাল চোখের মনিতে এ পোড়া বৈশাখ !
ব্যাস্ততম সাদা নগরীতে থাকো তুমি ছড়িয়ে-
শিশুর হাসিতে, প্রেয়সীর সাদালাল খুশীতে,
প্রাণময় প্রাণের বৈশাখ;
স্বজন হারানো জলে ধুয়ে দিয়ে যাও সব বিদ্বেষ,
যারা আজ মৃত তাদের শোক ভোলাও হে বৈশাখ !
চূর্ণবিচূর্ণ করে যাও হিংসা, অহংকার ।

যে শিশুটি ক্ষুধা পেটে কেঁদে কেঁদে রাত করে পার
তার লোনাজল ধুয়ে চোখে হাসি আনো,
পিতার পরনে দিয়ো সন্তানের গর্বিত জামা,
মাতার দুচোখ বেয়ে সুখ-সম্মান হয়ে ঝরো অবিরত,
ভাই বোনের বন্ধন করো মজবুত আরও টক, মিষ্টি, ঝালে,
একে দিয়ো যাদু টিপ পুতুল সেজে থাকা খুকুর কপালে ।

প্রেমিকার চোখে জল আজ শুখায় যেন,
যে প্রেমিক বুকের সকল ব্যাথা কচি ঘাসে ঢাকে
তাকে প্রিয়জন পাশে থাকা সুবাসে ভরানো কিছু সান্ত্বনা দিয়ো ।
প্রতিদিন ব্যাবচ্ছেদ হয় যে নারী; তার কোন পথ নেই
সকরুণ বৃষ্টিতে ভেজাও তোমারি ।

হে বৈশাখ; যতোসব পাপ, তাপ, যতো অনাচার
তোমার খরায় আজ পোড়াও তুমি তা ।
যতটুকু অনাদর, দুঃখ, বেদনা তোমার জলেতে ধুয়ে
শান্তিময় করো তুমি তা ।
পৃথিবীর যতোসব অশান্তি যতো,
তোমার প্রবল ঝড়ে তা তুমি পুণ্যময় করো,
বছর শুরুর ক্ষণে প্রার্থনা এই,
সুখে থাক পৃথিবী, হোক সুখী সবাই ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanzir
১০-০৬-২০১৩ ১৫:৩৯ মিঃ

সুখী বিশ্বের দোরে এবার বৈশাখ কবিতার বর্ণিল প্রার্থনার মতো নেয়ে আসুক এক দুর্দান্ত উপস্থাপনায়