মহালক্ষ্মী
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

শারদ পূর্ণিমা আজ মা-লক্ষ্মীর ব্রত,
চাঁদের আলোয় প্রভা রজনী শোভিত।
ধরনীতে লক্ষ্মীমাতা নামে কোজাগরী,
মহালক্ষ্মী নামে মাতা ভবসিন্ধু পাড়ি।

আলপনা আঁকা হবে মাতৃ পদচিহ্নে,
মায়ের কৃপায় হবে দীনতা নিশ্চিহ্নে।
আনন্দ সৌভাগ্য দাতা ত্রিলোকজননী,
ধন জ্ঞান সমৃদ্ধির সৌন্দর্যরূপিনী।

ঘটের উপর দিবে আমের পল্লব,
হরিতকি কলা ফুল সিঁদুর সুলভ।
নিবেদন করে মাকে ফুল ফল মিষ্টি,
নৈবেদ্যও ধূপ দীপ বিবিধ সমষ্টি।

মহাসুখে ভক্তজন করে আয়োজন,
পুজো পুষ্পাঞ্জলি আর প্রসাদ গ্রহণ।
উপবাসী হয় ব্রতী ভক্তিযুক্ত মনে,
পাঁচালি পঠনে তথা শ্রবণেও পণে।

বিষ্ণুলোক ছেড়ে লক্ষ্মী ভূপৃষ্টে আসিবে,
ভক্তদের বিত্তশালী পার্থিবে করিবে।
আজ রাতে যাবে মাতা ভক্তদের দ্বারে,
সুখ ও সমৃদ্ধি দিবে নানা উপহারে।

তাং - ২৪/১০/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।