পরিণামদর্শী
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

বৃক্ষমূল উৎপাটন হয়েছিল কত আগে
অথচ চারাগাছ অঙ্কুরিত হয়,
আগাছা আপন নিয়মে বাড়তে থাকে
তার গতিরোধ সাধ্য নয়।

তবুও সতর্ক পাহাড়ায় ফসলের মাঠে
সিন্ধু সেঁচে মুক্ত সন্ধানে,
কতই বা আর খোঁজাখুঁজি করা যায়
পুনরায় জড়ো হয় ময়দানে!

আমরা কি আর নিয়মের মালিক যে সব
উন্মুলন করে দেব নিমিষেই,
আমাদের ক্যালকুলেটরে এতো জমা খরচের
হিসেবের জায়গাও নেই!

যে হিসেব বুঝে সে জানে কিভাবে
ধ্বংস-লয় করবে জগতে!
সে যদি চাই তো সহজেই হবে মরুভূমি
নাহয় সবুজ অরণ্য তাতে!

তাং- ২৬/১০/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।