আমার মতো আমি
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - বিদ্রোহি কবিতা, নিজেকে চেনা, পরিচয় পাওয়া, ২৫-০৪-২০২৪

আমার মতো আমি
==============


কেউ কেউ ডানহাতি,
কেউ বাম হাতি,
কেউ ডান চোখে দেখে,
কেউ বাম চোখে দেখে,
কেউ নিজেকে উগ্রবাদী হিসেবে দেখে।



এই সকল একচোখাদের দলে আমি যাইনা,
ইহাদের দলে আমি শান্তি পাইনা।

কেউ আবার নিজেকে গণতন্ত্রবাদী বলে।
কেউ বকে সাম্যবাদের মিথ্যা বাণী।


তাহাদের দলে আমি নাই।
তারা নিজেদের দল ভারি করতে চায়।
আমাকেও ভাবে আছি আমি তাহদের দলে।

যখন তাহদের বিপক্ষে কথা বলে ফেলি।
তাহারা কথায় মরিচ মিশিয়ে বলে।


কেউ আবার নিজেকে দেশ প্রেমী বলে দেয় পরিচয়।
দেশের টাকা মেরে খায় যারা, তাহাদের দল ভারি হয়।


কেউ কেউ চাটুকার আছে।
চাটে ক্ষমতাবানের পাছে।
তাহাদের কি বল আছে?
যাহারা অপরের কথায় নাচে।
অপরের ইশারাতে বাচে।


চাটুকার যারা, বাচেনা তারা,।
মরে যায় , বাচে জিন্দা লাশ হয়ে।
কেন আমি কলম থামাবো তাহাদের ভয়ে।


আমি কারো দলের নই।
কারো মত আমার মগজে কাজ করেনা।
আমি আমার মতো করে বাচি।
আমাকে বাচতে না দিলে, আমি বিদ্রোহ করবো।

আমি ভিক্ষা চাইনা।
বলবোনা আমাকে বাচতে দাও।
আমি বাচার মতো করেই বাচবো।
কারো ভিক্ষা নিয়ে আমি আমি বাচিনা।


আমি তোমাদের মতো একচোখা রোগী নই।
আমি সবার সাথে বাচি।
বাচার মতো করে বাচি।



আমি সেই দিনের কথাও বলি।।
আমি এই দিনের কথাও বলি ।
আমি বলি জাগ্রত হওয়ার কথা।
আমি বলি দিন বদলের কথা।




আমি যাহা দেখেছি তাহাই মানিনা।
আমি যাহা শুনিয়াছি তাহাই মানিনা
আমি পিছনের সমাজটাকেও দেখি।
সত্য জানতে সদা অগ্রগামী।


আমার বিচার আমার কাছে,
কারো ঘারে চাপিয়ে দেইনা কোনদিন।
আমি তোমাদের মতো নই।
একচোখা, আর চাটুকার দের দল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।