পাথর হৃদয়
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৯-০৩-২০২৪

মনে অনেক আবেগ
অনেক স্বপ্ন ছিল।
ছিল একরাশ আশা।
ছোট্ট একটি ভালবাসা।
কতদিন ভেবেছি
তার বহিপ্রকাশ ঘটাব!
তাও সম্ভব হয়নি।
কারণ আমি নির্বাক।
ভালবাসা প্রকাশের
কোন শক্তিই নেই আমার।
তাইতো হৃদয়টা ফেঁটে
রক্ত-গঙ্গা বনে যায়।
উৎগরিত হয় তপ্ত-লাল লাভা।
তোমরা তা দেখতে পাও না।
অনাবৃষ্টি-ক্ষরার জন্য
ধান ক্ষেতের জমিগুলি যেমন
ফেঁটে চৌচিড় হয়
তেমনি আমার হৃদয়টাও!
কোথাও আগুন লেগে গেলে
তোমরা নির্বাপনে ব্যতি-ব্যাস্ত হও
ফায়ার ব্রিগেড ডাকো।
আমার বেলাতেই শুধু ব্যতিক্রম
কারণ আমি নির্বাক।
ভালবাসা প্রকাশের শক্তি নেই।
এ অসহায় হৃদয়
প্রতিনিয়ত শুধু
তিলে তিলে জ্বলে জ্বলে
শুধু হয় ক্ষয়
আমার এ বোবা পাথর হৃদয়।

গোপালপুর, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া। ১৩.০২.১৯৮৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।