ফিরে আসা
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৪-০৪-২০২৪

সবাই তো চায়
ফিরে আসতে,
কেহ কেহ ফিরে আসে।
যে ফেরার সে ফিরবেই
সময়ে বা দুঃসময়ে;
বসন্তে বা শ্রাবণে,
শত বাধাঁর পাহাড় ডিঙ্গিয়ে;
মিলবে ভবের
মহা-মিলন মেলায়
চাঁদের হাটে।

কেহ কেহ কভু নাহি ফিরে
শত আকুলতায়,
মন নাহি গলে
কত শত মিনতিতে,
সাগরসম অশ্রু বিসর্জনে
সবই যায় বিফলে।
দীর্ঘশ্বাসে আকাশ কাঁপে,
বাতাস ব্যাকুল হয়।
তিলে তিলে ক্ষয়িষ্ণু হৃদয়টি
অকালে হারায় অবশেষে
না ফেরার দেশে।

কেহ ফিরতে চাইলেই
পারে না ফিরতে;
পাথরের এই পাষাণ পৃথিবীতে
হাজারো আচারের চাপে,
কত অসহায় অন্তর
পুড়ে পুড়ে গুমরে মরে
যুগে যুগে নিরন্তর।

ফিরে আসুক বা
না আসুক
সে আছে সে রবে
আগের মত মনের মত হয়ে
চির বসন্ত সাথে নিয়ে,
কল্পলোকে নিরন্তর।

৩০.১০.২০১৮ একডালা, নাটোর।
Location of File Picture: Campus of Rajshahi University

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।