লাশের পতাকা
- শাহ আজিজ ১৮-০৪-২০২৪

শাহ আজিজ

১৩ই ডিসেম্বর পালিয়ে ছাড়ছি শহর
নদীতে শত নৌকায় হাজারো মানুষ
আতঙ্ক ঘিরে সবার মুখে বিস্ফোরিত চোখ
কালকের বোমায় ডুবে যাওয়া গানবোট কিনারে।
ছন্দপতন হল বৈঠায় লাশ বেধে
কত লাশ ফুলেফেঁপে ভাসছে রূপসার জলে
উপুড় হয়ে ফোলা লাশের নীল শিরায় স্বাধীনতার চমক
মাছেরা এফোঁড় ওফোঁড় হয়ে যাওয়া ছিদ্র দিয়ে
ঢুকছে বেরুচ্ছে নতুন এক খেলায় ।
লাশের স্বজনেরা জানেনা কোন বেনো জলে ভাসমান
পিতা- স্বামী নামক একখণ্ড মাংসপিণ্ড
রাজাকারেরা ধরে নিয়ে গিয়েছিল এক রাতে
লুকিয়ে রেখেছিল পতাকা আর তাতেই
মুক্তিদের নিশানা পেয়েছিল খুজে পতাকার মাঝে ।
লাশটি ভাটার টানে নেমে যায়
বঙ্গোপসাগরে - জোয়ারে আসে বাংলাদেশে
কি আশ্চর্য অক্ষত এখনো যায় আসে কালে কালে।
লাশটি আসছে আবারো রাজধানী অভিমুখে
পতাকায় শরীর মোড়াতে - শীত বড্ড শীত শরীলে
ডিসেম্বর নাগাদ পৌছে যাবে রইবে অপেক্ষায়
কেউ যদি দিয়ে দেয় তার পতাকাখানিরে সাদরে
স্ত্রী বিগত ছেলেরা উন্মত্ত জোয়ান জানেনা বাপ তার
হয়নি বিলীন - ওঠে নামে জোয়ার ভাঁটার টানে
আসছে ধেয়ে কমাতে জট রাজধানী পানে ।।

কপিরাইটঃ শাহ আজিজ
০৮/০৯/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।